যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক-নার্সদের সঙ্গে মতবিনিময় সভায় এসেছিলেন জেলার সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস। মতবিনিময় সভায় শুরু হয়েছে সিভিল সার্জনের দিকনির্দেশনামূলক বক্তব্য। এমন সময় স্বাস্থ্য কমপ্লেক্সের প্রসূতি ওয়ার্ডে শুরু হয়েছে দুই প্রসূতির আর্তচিৎকার।

এখনই সিজার না করালে বাঁচানো যাবে না দুই প্রসূতিকে। তবে হাসপাতালে যিনি সিজার অপারেশন করবেন সেই একমাত্র গাইনি বিভাগের চিকিৎসক রয়েছেন ছুটিতে। চিকিৎসক না থাকায় চিন্তিত হয়ে পড়েন প্রসূতিদের স্বজন ও নার্সরা। এমন সময়ে সিভিল সার্জন বক্তব্য রেখে তার সঙ্গে থাকা অন্যান্য চিকিৎসকদের নিয়ে সিজারের দায়িত্বটুকু নিজের কাঁধে তুলে নেন।

ঘণ্টা খানেকের মধ্যে পরপর দুইটি সিজারের মাধ্যমে দুই প্রসূতির কোলে এনে দিলেন দুইটি ফুটফুটে পুত্র সন্তান। গত শনিবার (১২ মার্চ) দুপুরে এ ঘটনাটি ঘটে। অপারেশনের পর জন্ম নেওয়া ঐ একজোড়া নবজাতক ও দুই মা-ই সুস্থ রয়েছেন।

এদিকে, আলোচনা সভায় ছেড়ে দুই প্রসূতিকে বাঁচানোর সাথে দুইটি সন্তানকে বাঁচানোয় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশংসায় ভাসছেন সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস। রোববার দুই প্রসূতির অপারেশন করার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

 

 

কলমকথা/ বিথী